Ad Code

পঞ্চম শ্রেণি বাংলা পর্ব-2



 পঞ্চম শ্রেণি

বাংলা


1.1 কি আছে তোর তল্পিটায় দেখবি যদি জলদি আয় -গল্পবুড়োর তল্পিটায় কি কি দেখতে পাওয়া যায়

কবি সুনির্মল বসুর গল্পবুড়ো কবিতার গল্পবুড়োর ঝোলায় মনভোলানো বিভিন্ন ধরনের রূপকথার গল্প রয়েছে। দৈত্য-দানব ,যক্ষরাজ, রাজপুত্র, কেশবতী কন্যা ,মায়াবতী, পক্ষীরাজ ,থেকে শুরু করে সার সার কড়ির পাহাড়, চোখধাঁধানো হীরা মানিক ,ঝলমলে সোনার কাঠি, তেপান্তরের মাঠ, হট্টমেলার হাট। এ ধরনের নানা রূপকথার গল্প দেখতে পাওয়া যায় গল্পবুড়োর ঝোলায় ।

1.2এমনি করে সারা শীত দেখতে দেখতে কেটে গেল। বুনোহাঁস গল্প অবলম্বনে শীতকালের পরিচয় দাও।

লীলা মজুমদারের লেখা বুনোহাঁস গল্পে যে শীতের পরিচয় পাওয়া যায় তা হল শীতকালে বরফ পড়তে থাকে । শীতের শুরুতে উত্তর থেকে দক্ষিণে গরমের দেশের দিকে উড়ে যাচ্ছিল এক ঝাক বুনোহাঁস ।বরফে প্রচন্ড কষ্ট হয় ,তাই জওয়ানরা বুনোহাঁসদের উদ্ধার করে সঠিক জায়গায় রেখেছে ।শীতকালে গাছের পাতা থাকে না তাই পাহাড়ে ন্যাড়া গাছ দেখতে পাওয়া যায় ।

1.3 শুনেই হাবু বেজায় কাবু ।কোন কথা শুনে হাবু কেন কাবু হয়ে

পড়ল ?

দারোগাবাবু হাবুর সমস্যা শুনে তাকে ঘরের দরজা জানলা খুলে রাখার পরামর্শ দেন ।দারোগাবাবুর এই পরামর্শ শুনে হাবু বেজায় কাবু হয়ে পড়ে ।কারণ দরজা জানলা খোলা রাখলে তার পোষা দেড়শো পায়রা উড়ে যাবে। তা শুনেই হাবু কাবু হয়ে পড়েছিল ।

1.4 ঝড় বাদলের রাতে স-ব শোনা যায় । ঝড় দেখি শিশুটির কি মনে হয়েছিল ?

ঝড় দেখে শিশুটির মনে হয়েছিল যেন আকাশের উপর কেউ কালির দোয়াত ঢেলে দিয়েছে । সে যেভাবে মেঝেতে কালি ঢালে ঠিক সেভাবেই যেন দস্যি ছেলে রুপী ঝড় আকাশে কালি ঢেলে দিয়েছে।

1.5 ছিটকিনিটা আস্তে খুলে বেরিয়ে গেলাম ঘর - তার পরবর্তী পরিস্থিতির কথা পাখির কাছে ফুলের কাছে কবিতা অনুসরণে লেখ।

কবি দেখেন রাতের নিস্তব্ধ শহরটা শীতে থর থর করে কাঁপছে । চাঁদের আলোয় দেখে তার মনে হচ্ছিল কেউ যেন দাঁড়িয়ে আছে । অবাঞ্ছিত পাহাড় তাকে যেন ডাকছে। এরপর লাল দিঘি পার হয়ে তিনি দেখেন যে সেখানে জোনাকিদের আড্ডা বসেছে । সেই রাতে জেগে থাকার দলে ছিল জোনাকির লাল দীঘির কালো জল, রক্ত জবা ও অন্যান্য ফুল গাছ এবং পাখির দল ।

1.6 খাব না তো আমি -কথাটি বিমলার অভিমান কবিতায় কতবার ব্যবহার হয়েছে ? কথক কেন বারবার কথাটি ব্যবহার করেছেন ?

খাব না তো আমি কথাটি কবিতাটিতে আটবার ব্যবহার করেছেন কবি । বিমলা পরিবারে ছাইয়ার মতো অবাঞ্ছিত হয়ে থাকে । বড় ও ছোটদের সকল কাজ সে নিরবে করলেও আদর-যত্নের বেলায় বিমলা কিছুই পায় না । সেইজন্য বিমলার এই ছাইয়ের মত ফেলনা কথাটি কে কবি ভালো করে বোঝানোর জন্য কবিতায় বারবার ব্যবহার করেছেন।

2.1 ঠিক উত্তরটি হলো- উদ বা উৎ + মেষ = উন্মেষ

পদ +হতি =পদ্ধতি

ষষ + থ = ষষ্ঠ

2.2 গাড় নীল আকাশ মাথার উপর

গাড় - বিশেষণের বিশেষণ

2.3 সন্ধি বিচ্ছেদ করো

পরিষ্কার = পরি + কার র

Post a Comment

0 Comments