Ad Code

সপ্তম শ্রেণী পরিবেশ ও বিজ্ঞান- পর্ব 1

 সপ্তম শ্রেণী

পরিবেশ ও বিজ্ঞান


1.একটি বস্তুর উষ্ণতা 40 ডিগ্রি সেন্টিগ্রেড হলে ফারেনহাইট স্কেলে তার মান কত হবে নির্ণয় করো ?

আমরা জানি






ফারেনহাইট স্কেলে মান 104 ডিগ্রি সেন্টিগ্রেড

2.তুঁতের জলীয় দ্রবণে একটা লোহার পেরেক ডুবিয়ে দিলে কিছুক্ষণ পরে কি পরিবর্তন দেখবে ?বিক্রিয়ার সমীকরণ দাও I

তুঁতের (কপার সালফেট) জলীয় দ্রবণ থেকে কিছুটা তামা এসে লোহার পেরেকের গায়ে লালচে বাদামি আস্তরণ তৈরি করবে I এটি প্রতিস্থাপন বিক্রিয়া




3. Marasmus রোগের ক্ষেত্রে কি কি লক্ষণ দেখা যায় ?

শিশুদের ক্ষেত্রে অপুষ্টিজনিত কারণে Marasmus রোগ হয়। এর প্রধান লক্ষণ হলো ওজন কমে যাওয়া। উপসর্গগুলো হলো ক্রনিক ডায়রিয়া, ডিহাইড্রেশন , পাকস্থলী সংকুচিত হয়ে আসা। দেহের ওজন প্রায় 62 শতাংশ কমে যায় ।

4.তোমার দেহ থেকে কোন কোন উপায়ে জল বাইরে বেরিয়ে যায় ব্যাখ্যা করো।

মূত্রের মাধ্যমে রেচন পদার্থ গুলো জল মিশ্রিত হয়ে দেহের বাইরে বেরিয়ে যায় ।মূত্রে প্রায় 95 শতাংশ জল থাকে এবং তার সঙ্গে ইউরিয়া, ক্লোরাইড ,সোডিয়াম ,পটাশিয়াম, ক্রিয়েটিনিন এবং অন্যান্য জৈব ও অজৈব উপাদান জল মিশ্রিত

হয়ে দেহের বাইরে বেরিয়ে যায়।

চর্মে অবস্থিত ঘর্মগ্রন্থি থেকে ঘাম নিঃসরণ এর মাধ্যমে দেহের অতিরিক্ত জল ,খনিজ লবণ ,কিছু পরিমাণ অ্যামোনিয়া ও ইউরিয়া ,কোলেস্টেরল, ফ্যাটি এসিড, হাইড্রোকার্বন দেহের বাইরে বেরিয়ে যায় ।অর্থাৎ জল মূত্রের মাধ্যমে রেচন ও চর্মের মাধ্যমে রেচন প্রক্রিয়ায় দেহের বাইরে বেরিয়ে যায়।

প্রোটোজোয়া ঘটিত রোগ ডায়রিয়াতে প্রচুর পরিমাণে তরল মল জল মিশ্রিত হয়ে দেহের বাইরে বেরিয়ে যায়। এক্ষেত্রে মল অপেক্ষা জলের পরিমাণ বেশি থাকে ।বমি হলে প্রচুর পরিমাণে জল খাবারের সঙ্গে দেহের বাইরে বেরিয়ে আসে।ডায়রিয়া ও বমি হলে দেহে ডিহাইড্রেশন বা জলাভাব দেখা যায়।

Post a Comment

0 Comments