Ad Code

দশম শ্রেণি বাংলা পর্ব 6 সিন্ধুতীরে (পর্ব 1)



 দশম শ্রেণি

বাংলা

সিন্ধুতীরে - সৈয়দ আলাওল-পর্ব 1

কবি পরিচিতি-

কবি সৈয়দ আলাওলের জন্ম বর্তমান বাংলাদেশের চট্টগ্রামে। তাঁর পিতা ছিলেন মজলিস কুতুবের অমাত্য প্রধান। পিতার মৃত্যুর পর তিনি আরাকানে আসেন এবং সেনাবাহিনীতে নিযুক্ত হন ।অমাত্য প্রধান মাগন ঠাকুরের নির্দেশে তিনি হিন্দি কবি মহম্মদ জায়সীর পদুমাবৎ কাব্যের অনুবাদ করেন পদ্মাবতী নামে। দৌলত কাজীর সতীময়না ও লোরচন্দ্রানী কাব্যটি তিনি সমাপ্ত করেন। তাঁর রচিত অন্যান্য কাব্য -সয়ফুল মুলক, বদিউল জামাল ,সেকেন্দার নামা ইত্যাদি।মধ্যযুগের বাংলা সাহিত্যে মানবতাবাদী কবি হিসাবে তিনি উল্লেখযোগ্য।

উৎস-

মহম্মদ জায়সীর হিন্দি কাব্য পদুমাবৎ এর অনুবাদ করেন আলাওল পদ্মাবতী নামে ।পদ্মাবতীর পদ্মা -সমুদ্র খন্ড থেকে আমাদের পাঠ্য অংশ গৃহীত। সিন্ধুতীরে নামটি গ্রন্থের সংকলকের দেওয়া।

বিষয়-

সিংহল রাজকন্যা পদ্মাবতী স্বামী রত্নসেনের সাথে সিংহল থেকে চিতোর ফিরছিলেন।রত্নসেন এর কাছে ব্রাহ্মণ বেশী সমুদ্র দান ভিক্ষা করে । কিন্তু রত্নসেন তা দিতে অস্বীকার করেন ।

তখন তিনি প্রাকৃতিক বিপর্যয়ে পড়েন ।সমুদ্রের রোষে একটি মান্দাসায় আশ্রয় নিলেও সেটি দ্বিখন্ডিত হয়ে আলাদা হয় ।সখি সহ পদ্মাবতীর মান্দাস তটভূমিতে আছড়ে পড়ে এবং তারা মূর্ছিত হয়ে পড়ে। তারা গিয়ে পৌঁছায় সমুদ্রকন্যা পদ্মাবতীর দিব্যপুরীর নিকট ।পর্বতের কোলে সুরম্য উদ্যানে ঊষাকালে পদ্মাবতী ও তার সখীরা ভগ্ন মান্দাস ও সিংহল রাজকন্যাকে সখী সহ মূর্ছিত অবস্থায় দেখতে পায় এবং তাদের সেবা শুশ্রূষা করে ।চার দণ্ডের পরে সকলে জ্ঞান ফিরে পায় ।

1.সিন্ধুতীরে কাব্যের মূল কাব্যগ্রন্থ কী?

পদ্মাবতী

2. কবির নাম কী ?

সৈয়দ আলাওল

3.পদ্মাবতী কোন কাব্যের অনুবাদ ?

পদুমাবৎ

4.সমুদ্র তীরে কে উদ্যান সৃষ্টি করেছেন ?

সমুদ্রকন্যা পদ্মাবতী

5.চিতোরের অধিপতি কে ছিলেন ?

রত্ন সেন

Post a Comment

0 Comments