Ad Code

নবম শ্রেণী ইতিহাস পর্ব-3



 নবম শ্রেণী ইতিহাস

তৃতীয় অধ্যায়ঃ Part 1

2 MARKS QUESTIONS

1.জাতীয়তাবাদ বলতে কী বোঝো ?

সাধারণভাবে বলা যায় জাতীয়তাবোধের সঙ্গে দেশপ্রেম মিলিত হয়ে, যে রাজনৈতিক আদর্শ গড়ে ওঠে তাকে জাতীয়তাবাদ বলে । হেজের মতে জনসমাজ ও দেশপ্রেমের আধুনিক আবেগ মন্ডিত সমন্বয় সাধন হলো জাতীয়তাবাদ

2. বিগ ফোর বলতে কাদের বোঝায় ?

ইউরোপের চারটি শক্তিশালী দেশকে বোঝায় । রাশিয়া , প্রাশিয়া , ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া ।

3.দ্বিতীয় ফরাসি প্রজাতন্ত্র বলতে কি বোঝো ?

1830 খ্রিস্টাব্দে জুলাই বিপ্লবের ফলে ফ্রান্সের স্বৈরাচারী রাজবংশ বিদায় নেয় এবং অলিয়েন্স বংশের রাজা লুই ফিলিপ ফ্রান্সের সিংহাসনে বসেন ।জুলাই বিপ্লবের ফলে প্রতিষ্ঠিত জুলাই রাজতন্ত্রের অবসান ঘটায় 1848 খ্রিস্টাব্দে ফেব্রূয়ারি বিপ্লব । ফলে ফ্রান্সে রাজতন্ত্রের অবসান ও প্রজাতন্ত্রের পুন প্রতিষ্ঠা ঘটে ।

4.রিসর্জিমেন্টো বলতে কী বোঝো

ফরাসি বিপ্লবের ভাবধারায় উদ্বুদ্ধ হয়ে ইতালি বাসির বাসির ভাবজগতে আলোড়ন সৃষ্টি হয় ।কবি ,সাহিত্যিক, বুদ্ধিজীবীর নেতৃত্বে একটি ঐক্য আন্দোলন গড়ে ওঠে । যা ইতিহাসে রিসর্জিমেন্টো বা পুনর্জাগরণ নামে পরিচিত

5.কালসবাড ডিক্রি কেন জারি করা হয়

মেটারনিক অনুভব করেন ফরাসি বিপ্লব প্রসূত জাতীয়তাবাদ গনতান্তিক আদর্শ অস্ট্রিয়ায় প্রসারিত হলে হ্যাপসবার্গ সাম্রাজ্য তাসের ঘরের মতো ভেঙ্গে পড়বে । তাই তিনি রাজ্যে সভা-সমিতি আয়োজনের অনুমতি নিষিদ্ধ করেন ।এমনকি বাকস্বাধীনতা এবং সংবাদপত্রের স্বাধীনতা কেড়ে নেয়া হয় ।তার ব্যবস্থা গুলি যাতে ঠিকমত কার্যকর হয় তার জন্য জার্মানির সেইসব শহরে একটি গোয়েন্দা দপ্তর গড়ে তোলেন।

মেটারনিক এইভাবে জাতীয়তাবাদী ভাবধারা দমনের লক্ষ্যে জারি করেন কালসবাড ডিক্রি 1819 খ্রিস্টাব্দে ।

6. ইয়ং ইতালি দলের মূল লক্ষ্য কী ছিল

মাৎসিনি 1843 খ্রিস্টাব্দে ইয়ং ইতালি দল গঠন করেন । তিনি মনে করেন ইটালিকে ঐক্যবদ্ধ করতে হলে অস্ট্রিয়াকে বিতাড়িত করতে হবে । এর জন্য তিনি কোন বিদেশী শক্তির সাহায্য চাননি। তিনি মনে করেন ইটালির যুব সম্প্রদায় এই কাজ করতে সক্ষম ।

ইয়ং ইতালি দলের আদর্শ ছিল শিক্ষা প্রচার ,আত্মত্যাগ এবং কাজের মধ্যে দিয়ে ইতালি জুড়ে জাতীয়তাবাদের সঞ্চার ঘটানো.

7. জোলভারেইন বলতে কী বোঝো

জোলভারেইন হল প্রাশিয়ার নেতৃত্বে প্রতিষ্ঠিত একটি শুল্ক সংঘ । এর উদ্যোগে 1819 সালে এটি প্রতিষ্ঠিত হয় ।

প্রতিষ্ঠার কারণ -জার্মানির এক রাজ্য থেকে অন্য রাজ্যে ব্যবসা ও মালপত্রের যাতায়াতের শুল্ক সংক্রান্ত নানা রকমের অসুবিধা ছিল । এর মধ্যে প্রাশিয়াতে প্রায় 57 রকমের শুল্ক চালু ছিল । এই সকল অসুবিধা দূর করার জন্য প্রাশিয়ার নেতৃত্বে জোলভারেইন শুল্ক সংঘ প্রতিষ্ঠিত হয় ।

8. বিসমার্কের রক্ত ও লৌহ নীতির ধারণা দাও

প্রাশিয়ার প্রধানমন্ত্রী অটো ভন বিসমার্ক রাশিয়ার আইন পরিষদে ঘোষণা করেন , বক্তৃতা বা সংখ্যাগরিষ্টের ভোটের দ্বারা নয় , রক্ত ও লৌহনীতির দ্বারা জটিল সমস্যাগুলোর সমাধান সম্ভব ।' রক্ত ও লৌহ নীতি বলতে কুটিল কুটনীতিকে বোঝায় ।রক্ত ও লৌহ নীতির সফল রূপায়নের জন্য তিনি ভনরুন ও মল্টকের সহযোগিতায় রাশিয়ার সামরিক সংগঠনকে মজবুত করে তোলেন ।

9. এমস টেলিগ্রাম কী ?

প্রিন্স লিওপোল্ড স্পেনের রাজপদ প্রত্যাখ্যানের সিদ্ধান্তে ফরাসি সম্রাট নেপোলিয়ন খুশি হননি । তিনি প্রাশিয়ার রাজার কাছ থেকে এই মর্মে প্রতিশ্রুতি আদায় করতে চান যে ভবিষ্যতে ওহে হোহেলজেলাণ বংশের কেউ কখনো স্পেনের সিংহাসনের পদপ্রার্থী হবে না । তিনি এই দায়িত্ব দেন ফরাসি দুত কাউন্ট বেনেদেওির ওপর । এদিকে প্রাশিয়ার রাজা প্রথম উইলিয়াম এমস নামক স্থানে বিশ্রামের জন্য অবস্থান করেছিলেন । তাই বেনেদেওি সেখানে রাজার সঙ্গে দেখা করেন । তিনি রাজাকে নেপোলিয়নের প্রতিশ্রুতি লাভের কথা জানান । কিন্তু প্রাশিয়া রাজ ভদ্রভাবে ওই প্রতিশ্রুতি দানে অক্ষমতা জানান । তিনি পুরো বিষয়টি টেলিগ্রাম মারফত জানিয়ে দেন । এই ঘটনায় এমস টেলিগ্রাম নামে পরিচিত ।

Post a Comment

0 Comments