Ad Code

নবম শ্রেণি ইতিহাস বিংশ শতকে ইউরোপ -1


 


 নবম শ্রেণি  ইতিহাস

 বিংশ শতকে ইউরোপ ক্লাস নাইন CH 5

1.জার শাসিত রাশিয়াকে কেন বিভিন্ন জাতিগোষ্ঠীর কারাগার বলা হয় ?

রোমানভ বংশীয় জার শাসিত রাশিয়াতে শতকরা কুড়ি ভাগ ছিল পোল , ফিন, তুর্কি ,জর্জীয় ,আমেনীয় , ইউক্রেনীয় বাইলো রুশ সহ নানা জাতি গোষ্ঠীর মানুষ । 1905 সালে বিপ্লবের পর জার সরকার ওই জাতিগুলির ওপর রুশ ভাষা সংস্কৃতি ও কৃষ্টি চাপিয়ে দেয় । শুধু তাই নয় এই অরুশ নাগরিকের ওপর সরকার চাপায় তিন গুন বেশি কর । অরুশ জাতিগোষ্ঠীগুলি নিজ নিজ স্বাতন্ত্র রক্ষা করতে জারতন্ত্রের বিরুদ্ধে সংগ্রামে নামে ।

2. রুশ বিপ্লবে সাহিত্যিকদের ভূমিকা কী ছিল ?

রুশ বিপ্লব গোগোল , পুশফিন ,ম্যাক্সিম গোর্কি ,ভস্টয়েভস্কি, তুর্গেনেভ, চেখভ , জর্জি প্লেখানভ, নিকোলাই ,চেরনেসইভস্কি প্রমূখ রুশ সাহিত্যিকগন তাদের রচনার মাধ্যমে রাশিয়ার জারের স্বৈরাচারী শাসন তন্ত্রের স্বরূপ তুলে ধরেন । ফলে জারতন্ত্রের সম্পর্কে জনমানসে ঘৃণার সঞ্চার হয় । মিখাইল বাফুনিনের নৈরাজ্যবাদ ও কাল মার্কসের সমাজতন্ত্রবাদ জনসাধারণের মনে নতুন চেতনার সঞ্চার ঘটায়

3. প্রথম বিশ্বযুদ্ধের পর ইতালির অর্থনৈতিক অবস্থা কেমন ছিল ?

প্রথম বিশ্বযুদ্ধে যোগ দেওয়ায় ইতালির আর্থিক ক্ষতি হয় 1200 কোটি ডলার । এর ফলে আর্থিক অবস্থা শোচনীয় হয়ে পড়ে । ইতালির মুদ্রা লিভর দাম অনেকটাই পড়ে যায়। শিল্পসমৃদ্ধ উত্তরাঞ্চলে টানা ধর্মঘটের জেরে কল কারখানা বন্ধ হয়ে যায় । আর দক্ষিণাঞ্চলে কৃষিজ উৎপাদন হ্রাস, খাদ্যাভাব চরমে পৌঁছায় । ইতালির উদারপন্থী সরকার আর্থিক সংকট মোকাবেলায় পুরোপুরি ব্যর্থ হয় 

5. ব্রেস্ট লিটোভস্ক -এর সন্ধি কী ?

1918 খ্রিস্টাব্দের নতুন রুশ কমিউনিস্ট সরকার জার্মানির সঙ্গে ব্রেস্ট লিটোভস্ক চুক্তি স্বাক্ষর করে ।জার্মান সেনাদল প্যারিসের 40 মাইলের মধ্যে এসে পড়ে ।

কিন্তু জেনারেল কোশিয়ানের সুযোগ্য নেতৃত্বে মিত্রপক্ষে অনুকূলে যুদ্ধের গতি বদলে যায় । একে একে তুরস্ক ,বুলগেরিয়া, অস্ট্রিয়া পরাজিত হয় । তারা মিত্রপক্ষের কাছে আত্মসমর্পণ করে ।জার্মানিতে কাইজার বিরুদ্ধে বিক্ষোভ শুরু হলে তিনি জার্মানি ছেড়ে হল্যান্ডে চলে  যান । এই সুযোগে প্রতিষ্ঠিত হয় প্রজাতান্ত্রিক সরকার । এই সরকার মিত্রপক্ষের সঙ্গে যুদ্ধবিরতি চুক্তি স্বাক্ষর করে। সমাপ্তি ঘটে প্রথম বিশ্বযুদ্ধের ।

6. জাতিসংঘের সাধারণ সভা কী ?

1920 খ্রিস্টাব্দে লিগের প্রথম অধিবেশনে এর সদস্য সংখ্যা ছিল 40 । 1934 খ্রিস্টাব্দে তা বেড়ে হয় 60 । 1939 -এ দ্বিতীয় বিশ্ব যুদ্ধের প্রাক্কালে এর সদস্য সংখ্যা কমে হয় 40 । একটি সাধারণ সভা, একটি পরিষদ , সচিবালয় নিয়ে জাতিসংঘ গঠিত হয় । জাতিসংঘের সদর দপ্তর স্থাপিত হয় নিরপেক্ষ দেশ সুইজারল্যান্ডের রাজধানী জেনেভা শহরে ।এছাড়া এর অধীনে একটি আন্তর্জাতিক বিচারালয় আন্তর্জাতিক সংস্থা ছিল ।এছাড়া আর কিছু উন্নয়নমূলক সংস্থা এর অধীনে ছিল ।

Post a Comment

0 Comments