Ad Code

দশম শ্রেণির ইতিহাস পর্ব-1



দশম শ্রেণির ইতিহাস পর্ব-1

 1.বারদৌলি সত্যাগ্রহের গুরুত্ব কী ছিল ?

1928 খ্রিস্টাব্দে গুজরাটের সুরাট জেলার বারদৌলি তালুকে যে কৃষক আন্দোলন হয় সেখানে জাতীয় কংগ্রেস প্রত্যক্ষ ভূমিকা নেয় । আসলে বারদৌলি তালুকে রায়তওয়ারি ভূমি ব্যবস্থা চালু ছিল । এখানে জমিদার জমির মালিক ছিলেন । 1927 সালে বোম্বাই প্রেসিডেন্সি প্রশাসন খাজনার পরিমাণ 22 শতাংশ বাড়িয়ে দেয় ,এই সিদ্ধান্তের বিরুদ্ধে আন্দোলন শুরু করে ।

বল্লভ ভাই প্যাটেল আন্দোলনের মুখ্য পরিচালক ছিলেন । বল্লভ ভাই প্যাটেল গুজরাট মহারাষ্ট্রের কৃষকদের একসঙ্গে আনার চেষ্টা করেন । আন্দোলনের চাপে সরকার নতি স্বীকার করে ।

প্রথম প্রথমে খাজনা বৃদ্ধির পরিমাণ কমিয়ে ছিল । তারপরে 1929 সালে খাজনার হার পরিবর্তন স্থগিত রাখল ।এই আন্দোলনে বারদৌলি সত্যাগ্রহ সফল হয় ।

2. কমিউনিস্ট অফ ইন্ডিয়ার উদ্দেশ্য গুলি কী ছিল ?

কমিউনিস্ট পার্টির উদ্দেশ্য-

রজনীপাম দত্তের মতে আন্দোলনের নেতৃত্বে শিল্প ,শ্রমিকশ্রেণীর স্বাধীন শক্তি রূপে উত্থান এবং সমাজতন্ত্রবাদ নামক আদর্শ ছিল এই উপাদান গুলির বিভিন্ন দিক । 1917 সালের রুশ বিপ্লব ও রাশিয়ার শ্রমিক কৃষক শ্রেণী নেতৃত্বে সরকার গঠন এবং শ্রমিক কল্যাণের আদর্শে ভারতের শিক্ষিত মধ্যবিত্ত শ্রেণী আকৃষ্ট হন । ক্রমশই সমাজতান্ত্রিক মতাদর্শের ভারতের মুম্বাই ,মাদ্রাজ ,কলকাতা, দিল্লি ,লাহোর প্রভৃতি স্থানে সমাজতান্ত্রিক গোষ্ঠীর উদ্ভব ঘটে । সমাজতন্ত্রের আদর্শ প্রচার । কৃষি, সংস্কার ,শ্রমিক স্বার্থরক্ষা , সাম্রাজ্যবাদের বিরোধিতা এবং ভারতে উপনিবেশিক বিরোধী আন্দোলন করাই ছিল এই দলের কর্মসূচি ।

3.কিষাণ সভার উদ্দেশ্য গুলি কী ছিল ?

- কিষাণ সভার উদ্দেশ্য-

প্রথমত -বামপন্থী গোষ্ঠীর মধ্যে কাজ করা এবং এই দলকে আরও বেশি জনগণের পার্টিতে পরিণত করা

দ্বিতীয়ত-শ্রমিক ও কৃষকদের স্বতন্ত্রভাবে সংগঠিত করা এবং এভাবে প্রথমে স্বাধীনতা লাভ প্রতিষ্ঠা করা । পরে সমাজতন্ত্র প্রতিষ্ঠা করা ।

4. ফরওয়ার্ড ব্লক প্রতিষ্ঠার উদ্দেশ্য কী ছিল ?

ফরওয়ার্ড ব্লক -

1939 সালে মে মাসে সুভাষচন্দ্র বসু গান্ধীজী অসহযোগিতার কারণে কংগ্রেস সভাপতির পদ থেকে ইস্তফা দেন ও ফরওয়ার্ড ব্লক নামে একটি নতুন দল গঠন করেন । এই দল কংগ্রেসের ভেতরে ও বাইরে বামপন্থী শক্তিকে সুসংহত করে একটি সংগ্রামী মঞ্চে পরিণত হবে এই ছিল তার ইচ্ছা । এই উদ্দেশ্যে 1939 সালের জুন মাসে ফরওয়ার্ড ব্লক ও কয়েকটি বামপন্থী গোষ্ঠীকে নিয়ে তিনি বামপন্থী সমন্বয় কমিটি গঠন করেন । ব্রিটিশ শাসনের বিরুদ্ধে অবিলম্বে সমগ্র ভারতে আপোষহীন জাতীয় সংগ্রামের ক্ষেত্র প্রস্তুত করাই ছিল সুভাষচন্দ্রের লক্ষ্য ।

Post a Comment

0 Comments