Ad Code

দশম শ্রেণী বাংলা জ্ঞানচক্ষু ব্যাখ্যা ভিত্তিক প্রশ্ন উত্তর পর্ব 1



দশম শ্রেণী বাংলা জ্ঞানচক্ষু ব্যাখ্যা ভিত্তিক প্রশ্ন উত্তর


 1. কথাটা শুনে তপনের চোখ মার্বেল হয়ে গেল ।কোন কথা শুনে কেন তপনের চোখ মার্বেল হয়ে গেল ? ৩

-তপন ভেবেছিল লেখকরা বুঝি অন্য জগতের মানুষ। সাধারণ মানুষের সঙ্গে তাদের কোনো মিল নেই ।তাই সে যখন শুনতে পেল তার ছোট মেসোমশাই লেখক এবং তার সেই বই ছাপা হয়, তখন সে খুব অবাক হয়ে গেল। নতুন মেসোমশাই একজন সত্তিকারের লেখক । এই খবরটা শুনে তপনের চোখ মার্বেল হয়ে গেল।


2. সে বই নাকি ছাপা হয় ! 

এখানে যে বিস্ময় প্রকাশ পেয়েছে তা ব্যাখ্যা করো। ৩


- আশাপূর্ণা দেবী রচিত জ্ঞানচক্ষু গল্পে তপনের ছোট মেসো যে একজন লেখক একথা জেনে তপন বিস্ময়ে হতবাক হয়ে যায়। লেখকরা যে আসলে সাধারণ মানুষ এবং তার মেসোমশাই একজন লেখক এবং তার বই ছাপা হয় ।এই খবরটা তার কাছে অবিশ্বাস্য মনে হয়েছিল । এখানে তপনের মনের সেই বিস্ময় প্রকাশ পেয়েছে ।

3 . এ বিষয়ে সন্দেহ ছিল তপনের । 

         এটি ব্যাখ্যা করো।                ৩

- আশাপূর্ণা দেবী রচিত জ্ঞানচক্ষু গল্পে তপনের লেখকদের এক অন্য জগতের বাসিন্দা বলে মনে করত ।তারা যে সাধারণ মানুষের মতোই রোজগার জীবন যাপন করে তা ছিল তপন এর কল্পনার বাইরে সে আগে কোনদিন কোন লেখককে কাছে থেকে দেখেনি ।এমনকি লেখকদের দেখা পাওয়া যায় সে কথা ওর কাছে ছিল অজানা । লেখকরা যে তার বাবা কাকার মত সাধারন মানুষ এ ব্যাপারে তার সন্দেহ ছিল।


4 . রত্নের মূল্য জহুরির কাছে । এটি ব্যাখ্যা করো । ৩

- উদ্ধৃতি আশাপূর্ণা দেবীর জ্ঞানচক্ষু গল্প থেকে গৃহীত । জহুরী তাদের কে বলা হয় যারা রত্ন বিশেষজ্ঞ । এক্ষেত্রে জহরি বলা হয়েছে তপনের মেসোকে । মেসোকে দেখে অনুপ্রাণিত হয়ে তপন একটা গল্প লিখে মাসিকে দেখায় ।মাসি তা নিয়ে সারা বাড়িতে শোরগোল বাঁধিয়ে মেসো কে দেখাতে যায় । তপন ব্যাপারটাতে আপত্তি তুললেও মনে মনে পুলকিত হয় এই ভেবে যে তার লেখার মূল্য একমাত্র কেউ যদি বোঝে তবে ছোট মেসোমশাই বুঝবে । একজন লেখকই পারে কোন লেখার মূল্যায়ন করতে ।


5 . তোমার গল্প আমি ছাপিয়ে দেবো।

 এখানে বক্তা কে ? উদ্ধৃতির মধ্যে দিয়ে বক্তার কোন মানসিকতার পরিচয় পাওয়া যায় ?                  ১+২=৩

- এখানে বক্তা তপনের ছোট মেসো। তপনের লেখা পড়ে তার লেখক মেসো তাকে উৎসাহ দেন । তিনি বলেন লেখাটা একটু কারেকশন করে দিলে ছাপানো যায়। তার সাথে সন্ধ্যাতারা পত্রিকার সম্পাদকের জানাশোনা আছে ,তিনি অনুরোধ করলে সম্পাদক না করতে পারবেন না। আপাতদৃষ্টিতে এটি তার উদারতার পরিচয় বলে মনে হয়।


6. বিকেলের চায়ের টেবিলে ওঠে কথাটা। কোন কথার কথা বলা হয়েছে?                      ৩


- জ্ঞানচক্ষু গল্পে তপন মেসো কে দেখে অনুপ্রাণিত হয়ে তার স্কুলে ভর্তি হওয়ার দিনের অভিজ্ঞতা নিয়ে একটি গল্প লেখে। ছোট মাসি সেই গল্পটি নিয়ে তার লেখক স্বামীকে গল্পটি দেখান ।মেসো সেই গল্প দেখে সে গল্পের প্রশংসা করেন এবং তিনি বলেন সামান্য কারেকশন করে দিলে সে লেখাটা ছাপানোর যোগ্য হব। মেসো তপনকে কথা দেন সন্ধ্যাতারা পত্রিকায় তার গল্প ছাপিয়ে দেবেন । এই কথাটাই চায়ের টেবিলে উঠেছিল

Post a Comment

0 Comments