Ad Code

Class 2 বাংলা ভাষা সর্বনাম

 ক. সঠিক শব্দ বসিয়ে শূন্যস্থান পূরণ করো

( তিনি , আমরা, তোমার ,আমাদের ,তুমি, তাঁকে,তারা, আপনি , আমার )

১. দুর্গা পুজোর সময় .......... অনেক ঠাকুর দেখেছি।

২. .......... বাড়ি কোথায়?

৩. .........আমাকে একটা খেলনা দিয়েছেন।

৪. ........ বাড়ির বাগানে নানারকমের ফুল ফুটেছে।

৫. বৃষ্টির সময় ........... ছাতা ব্যবহার করি।

৬. পুজোর ছুটিতে...... কোথায় বেড়াতে গিয়েছিলে ?

৭. .........আগামীকাল বেড়াতে যাবো।

৮. .......... বিদেশ থেকে ফিরেছেন।

৯. .........সুন্দর উপহারটি দিলাম।


খ. আমরা, তারা, আপনি, তুমি----- দিয়ে পূরণ করো।

১০........মন দিয়ে পড়াশুনা করবে।

১১. ......অনুষ্ঠানটিতে যোগদান করবে।

১২. ........এখানে বসুন।

১৩. .......বিকেলবেলা বেড়াতে যাবো।


গ. আমাদের, তিনি, তারা, আমার---- দিয়ে পূরণ করো।

১৪.রাজা ও রমেশ....... বন্ধু । .........রোজ বিকেলে

.........সঙ্গে খেলতে আসে। রমেশের বাবা ...... অঙ্ক করান। ...... আমাদের খুব ভালোবাসেন।


ঘ. তোমার, আমাদের, তুমি ,আমি-- দিয়ে পূরণ করো।

১৫.রবিবার .....চিড়িয়াখানায় বেড়াতে গিয়েছিলাম।

১৬...... আর আমি পার্কে যাবো।

১৭.আপনি কাল........ বাড়িতে আসবেন।

১৮.............পরীক্ষা কবে শেষ হবে?




Post a Comment

0 Comments