Ad Code

INTERNATIONAL OLYMPIAD

 International Olympiads এর ব্যাপারে কিছু তথ্য সবার জেনে রাখা উচিত। আন্তর্জাতিক অলিম্পিয়ার্ড  এর জন্য এদেশে একমাত্র নির্বাচক সংস্থা  হোমি ভাবা সেন্টার ফর সায়েন্স এডুকেশন (HBCSE) ,TIFR Mumbai .। আন্তর্জাতিক অলিম্পিয়ার্ড এ যোগদানের জন্য ভারতবর্ষের জাতীয় দল নির্বাচন এর দায়িত্বে আছে একমাত্র HBCSE । 


HBCSE প্রাথমিক পর্যায়ে Indian Association of Physics Teachers (IAPT) কে পদার্থবিদ্যায় অলিম্পিয়ার্ড এর নির্বাচন এর দায়িত্ব দেয়। একই ভাবে Association of Chemistry Teachers(ACT) , Association of Teachers in Biological Science (ATBS) উপরও দায়িত্ব থাকে প্রাথমিক পর্যায়ের নির্বাচন। 


প্রাথমিক পর্যায়ের নির্বাচন শেষ হলে তারপর ফাইনাল নির্বাচন ও ট্রেনিং এর দায়িত্ব থাকে HBCSE র উপর। ভারতের জাতীয় অলিম্পিয়ার্ড টিম কিভাবে আন্তর্জাতিক অলিম্পিয়ার্ড এ অংশগ্রহণ করবে এবং তাদের সম্পূর্ণ দায়িত্ব নেয় HBCSE । অবশ্যই ভারত সরকারের আর্থিক আনুকূল্যে।


HBCSE,TIFR ছাড়া অন্য কোনো সংস্থার কোনো অনুমতি নেই অলিম্পিয়ার্ড পরীক্ষা নেবার। বর্তমানে অলিম্পিয়ার্ড এর নাম করে বহু ভুঁইফোড় সংস্থা স্কুলে স্কুলে পরীক্ষা নেয়। যা সম্পূর্ণ বেআইনি ও অনৈতিক। কোনো সংস্থা প্রতিযোগিতা মূলক পরীক্ষা নিতেই পারে । কিন্তু অলিম্পিয়ার্ড এর নাম ভাঙিয়ে পরীক্ষা নিয়ে অর্থ ইনকাম এক মারাত্মক প্রতারণা। কারণ অভিভাবকরা ভাবেন তাদের সন্তান অলিম্পিয়ার্ড দিচ্ছে। আসলে কিন্তু ওটা একটা ক্লাস টেস্টের থেকে বেশি কিছু নয়। HBCSE , TIFR   এর অলিম্পিয়ার্ড এর পরীক্ষা ব্যবস্থার সাথে এই সব ভুও সংস্থার পরীক্ষার কোনো তুলনায় হয় না। পাতি MCQ মুখস্থ করে অলিম্পিয়ার্ড এ যাওয়া যায় না। থিওরী ও প্রাকটিক্যাল স্কিল  এর চরম টেস্ট করা হয় অলিম্পিয়ার্ডএ । স্টুডেন্টদের উদ্ভাবনী ক্ষমতা কতটা সেটা বের করে আনায় অলিম্পিয়ার্ড এর লক্ষ্য।  এজন্য আন্তর্জাতিক অলিম্পিয়ার্ড এর এতটা গুরুত্ব।


আরও একটা বিষয় সবার জেনে রাখা উচিত। অলিম্পিয়ার্ড এর জন্য শুধুমাত্র দশম শ্রেণী ও দ্বাদশ শ্রেণীর ছাত্র ছাত্রীরায় অনুমোদিত। 3 বছর বা 5 বছর বয়স থেকে ভুও অলিম্পিয়ার্ড পরীক্ষায় বসিয়ে যে অভিভাবকরা গর্ব অনুভব করেন তারা সাবধান। চিট ফান্ডের মতো ভুও অলিম্পিয়ার্ড সংস্থার খপ্পরে পড়বেন না। আর আপনার সন্তান ওই পরীক্ষাগুলো দিলেও ভুল ধারণা থেকে বেরিয়ে আসুন। অন্য সাধারণ পরীক্ষার মতো ওটাকেও ভাবুন।


আর যদি সত্যিই আপনার সন্তান আন্তর্জাতিক অলিম্পিয়ার্ডএ অংশগ্রহণ করতে চায় তাহলে সঠিক পথ অনুসরণ করুন। এজন্য নিচের পোস্টারটা দেখতে পারেন। HBCSE র ওয়েব লিংক ও দেওয়া হলো।

http://www.hbcse.tifr.res.in/

Post a Comment

0 Comments