Ad Code

পঞ্চম শ্রেণি বাংলা- পর্ব -1

 



1.গল্পবুড়ো কেন ছোটদের ছুটে আসার ডাক দিয়েছিল ?

গল্প বুড়োর ঝোলায় দৈত্য-দানব, যক্ষরাজ ,মন পবনের তেপান্তরের মাঠ, কিংবা হট্টমেলার হাটের মতন নানান অদ্ভুত  জিনিস রয়েছে। তা দেখার জন্য ছোট ছোট ছেলেদের মেয়েদের তাড়াতাড়ি আসতে বলেছে।

2.লাডাকে জওয়ানদের ঘাঁটিতে বুনোহাঁসেরা কি করছিল?

প্রথমে আহত হাসটি একটু একটু করে উড়তে চেষ্টা করত।পুরো শীতকালটা জওয়ানদের দেওয়া ভাত, তরকারি, ভুট্টা, টিনজাত মাছ এবং ফলের টুকরো খেত এবং ঘরে বেরিয়ে কাটিয়ে দিত।

সেনা শিবিরের বাহিরে চড়ে বেড়ানোর সময় যখনই মাথার ওপর হাঁসের দল কে দেখতো তখনই তাদের মন চঞ্চল হয়ে উঠত। অবশেষে জওয়ানদের অবর্তমানে উড়ে চলে যায় হাঁস দুটি ।

এভাবে তারা সময় কাটিয়ে দিত।

3.এতোয়া কিভাবে সারাদিন ঘুরে বেড়ায় ?

এতোয়া খুব ছটফটে ছিল।গরু চরানো ,কাঠ কাটা, অন্ধ ভজন, বাড়িতে পৌঁছে দেওয়া, নদীতে বাঁশ দিয়ে তৈরি জাল দিয়ে মাছ ধরা, হাটবারে হাট দেওয়া, পুকুর পাড় থেকে শাকতোলা, এইভাবে সারাদিন ঘুরে বেড়ায়।

4. বিমলার  অভিমান এর কারণ কি ?

বিমলার ছোট একটি মেয়ে ।তার কাজ হল কখনো মার পূজার ফুল তুলে আনা, কখনো ছোট ভাইয়ের কান্না সামলানো। এছাড়া তাকে বাগানে ছাগলও তাড়াতে হয় ।আবার খেতে বসার সময় দাদার পাতে নুন তুলে দিতে হয় ।এইভাবে সারাদিন মা ও অন্যান্য গুরুজনদের আদেশ পালন করে চলে ।অথচ বাড়ির বড়দের আদর-যত্ন কেবল দাদা ও ভাইয়ের ভাগ্যে জোটে।

মা দাদাকে অনেকখানি ক্ষীর দেয় ,বিমলাকে দেয় সামান্য ।এই অযত্ন শেষ পর্যন্ত মেনে নিতে পারে না। অভিমানী হয়ে মাকে জানিয়েছিল সে ক্ষীরআর খাবে না। এই হল বিমল আর অভিমান এর কারণ।

5. শব্দ ও পদের মধ্যে পার্থক্য -

শব্দ বাক্যে ব্যবহৃত হলে পদে পরিণত হয়।শব্দ যখন বাক্যে  ব্যবহৃত হয়ে পদে পরিণত হয় , তখন তার সঙ্গে বিভক্তি থাকবে- শূন্য বিভক্তি অথবা অন্যান্য বিভক্তি।

Post a Comment

0 Comments